জন্ম নিবন্ধন - bdris.gov.bd

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps

1/5 - (1 vote)

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps

জন্ম নিবন্ধন যাচাই করার জন্য অফিসিয়াল কোন অ্যাপ প্রকাশ করা হয়নি। জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps শুধু মাত্র ওয়েবসাইট ভিত্তিক অ্যাপ্লিকেশনের মাধ্যমেই জন্ম নিবন্ধন সম্পর্কিত সকল সেবা গ্রহণ করা যায়। তবে এখন কিছু জন্ম নিবন্ধন যাচাই apps প্লে স্টোরে পাওয়া যায়। এই অ্যাপ সরকারি সাইটকে অ্যাপ এ রূপান্তর করেছে। যে সকল সরকারি সেবা শুধু মাত্র ওয়েব সাইটের মাধ্যমে প্রদান করে থাকে, তা ব্যবহারের জন্য কোন অ্যাপ এর প্রয়োজন হয় না। আর যদি অ্যাপ প্রয়োজন হতো তা হলে অফিসিয়ালি পাবলিশ করা হত। এখন আপনি যদি Apps দিয়েই জন্ম নিবন্ধন যাচাই করতে চান তা হলে google play Store থেকে জন্ম নিবন্ধন যাচাই Apps ইন্সটল করে নিতে পারেন।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps
জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps

জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড

  • যদিও Jonmo Nibondhon Jachai করার অফিসিয়াল ওয়েবসাইট থেকে যাচাই কপি ডাউনলোডকরার কোনো অপশন দেয়নি। তবুও আপনি চাইলে নিচের পদ্ধতিটির মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড করতে পারবেন।
  • ধাপ ১ থেকে ৬ অনুসরণ করে জন্ম নিবন্ধন অনলাইন যাচাই তথ্য খুজে পাওয়ার পর। ওই পেজটি আপনার স্ক্রিনে থাকা অবস্থায় আপনার কম্পিউটার থেকে CTRL+P একসাথে চাপলে আপনি “Print to PDF” নামক একটি অপশন পাবেন সেটিতে ক্লিক করে সহজেই জন্ম তথ্য প্রিন্ট করতে পারবেন।
  • তবে যদি আপনার প্রিন্টার না থাকে তাহলে আপনি চাইলে ডাউনলোড করে সংরক্ষণ করে রাখতে পারবেন।
  • তার জন্য CTRL+P চাপার পর যখন “Print to PDF” অপশন আসবে তখন সেটিতে ক্লিক করে PDF সিলেক্ট করে আপনার কম্পিউটারে জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড করতে পারবেন।

জন্ম নিবন্ধন কেন যাচাই করবেন?

  • আপনার জন্ম সনদটি ডিজিটাল বা অনলাইন কিনা তা বুঝতে জন্ম তথ্য অনলাইন যাচাই করার বিকল্প নেই। বর্তমানে প্রতিটি ক্ষেত্রে ডিজিটাল জন্ম সনদ লাগে।
  • ইন্টারনেট এর এই যুগে বিভিন্ন টুলস এর মাধ্যমে যে কেউ চাইলে নকল জন্ম নিবন্ধন সনদ তৈরি করতে পারে। তাই আপনার জন্ম নিবন্ধন সনদটি আসল কিনা তা জানতে Jonmo Nibondhon Jachai করা প্রয়োজন।
  • বর্তমানে শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হওয়া থেকে শুরু করে বিভিন্ন কাজে জন্ম নিবন্ধন সনদ লাগে। এক্ষেত্রে প্রথমে নিজের জন্ম সনদটি চেক করা বুদ্ধিমানের কাজ হবে।
  • নতুন ভোটার আইডি কার্ড তৈরিতে জন্ম সনদ থাকা অবশ্যক। কেননা আপনার জন্ম সনদ এর তথ্যের ভিত্তিতে আপনাকে আপনার ভোটার আইডি কার্ড প্রদান করা হবে। তাই অবশ্যই একবার হলেও আগে আপনার জন্ম সনদ তথ্য যাচাই করে নিবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button