ভোটার আইডি - Nid BD

নতুন ভোটার আইডি কার্ড চেক

Rate this post

নতুন ভোটার আইডি কার্ড চেক

ভোটার আইডি কার্ড চেক করার প্রয়োজনীয়তা

এটি চেক করার প্রধান প্রয়োজনীয়তা হলো এটি আসল কি না তা যাচাই করা। নতুন ভোটার আইডি কার্ড চেক প্রযুক্তির উন্নায়নের ফলে অবিকল আসল ভোটার আইডি কার্ডের মতোন নকল ভোটার আইডি কার্ড তৈরি করা সম্ভব। নকল ভোটার আইডি কার্ড তৈরি করা গেলেও নকল ভোটার আইডি কার্ডের তথ্য অনলাইন ডেটাবেজে রাখা সম্ভব নয়। তাই একমাত্র অনলাইন চেকিং করার মাধ্যমেই এটি আসল কিনা তা জানা সম্ভব।

এছাড়া আরো অনেক বিভিন্ন প্রয়োজনীয়তা থাকতে পারে এটিকে চেক করা নিয়ে। আর্টিকেলে যে প্রক্রিয়ায় মাধ্যমে আমি আপনাদেরকে চেক করে দেখাবো এই প্রক্রিয়ায় চেক করলে আপনি ছবি, পিতার নাম ও মাতার নামসহ দেখতে পারবেন।

ভোটার আইডি কার্ড চেক 2024 – NID BD

ভোটার আইডি কার্ড চেক করতে কি কি প্রয়োজন

ভোটার আইডি কার্ড চেকিং করার জন্য খুব বেশী তথ্যর প্রয়োজন নেই। মূল আইডি কার্ড সাথে থাকলে সেখান থাকা তথ্যসমূহের মাধ্যমে এটিকে চেক করে নিতে পারবেন। এটি চেক করতে যা যা প্রয়োজন –

  • ভোটার আইডি কার্ড নাম্বারঃ ভোটার আইডি কার্ডে আপনি একটি সংখ্যা দেখতে পাবেন। এটি ১০ ডিজিটের একটি সংখ্যা। এ সংখ্যাটিকে ভোটার আইডি কার্ডের নাম্বার বলা হয়ে থাকে। আইডি কার্ড চেক করার জন্য এই নাম্বারটির প্রয়োজন পড়বে।
  • জন্ম তারিখঃ ভোটার আইডি কার্ডের নাম্বারের পাশাপাশি আরেকটি যে তথ্যর প্রয়োজন হবে তা হলো জন্ম তারিখের। ভোটার আইডি কার্ডের আপনি জন্ম তারিখ লেখা পেয়ে যাবেন।

টোকেন দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

টোকেন দিয়ে আইডি কার্ড বের করার জন্য প্রথমে Form No ও জন্ম তারিখ 105 নম্বরে সেন্ড করে NID নাম্বার জেনে নিতে হবে। তারপর https://services.nidw.gov.bd/nid-pub/ লিংকে ভিজিট করে রেজিস্ট্রেশন করুন। সব শেষে মোবাইল নম্বর ও ফেইস ভেরিফিকেশন করে আপনার আইডি কার্ড বের করুন।

NID নম্বর SMS এর মাধ্যমে জেনে নিন

মোবাইলে SMS এর মাধ্যমে NID নম্বর জানতে, মেসেজ অপশনে গিয়ে Type করুন NID<Space>FORM NO<Space>DD-MM-YYYY এবং Send করুন 105 নম্বরে। ফিরতি SMS এর মাধ্যমে আপনাকে NID নম্বর পাঠানো হবে।

NID Wallet ইনস্টল করুন

ফেইস ভেরিফিকেশন (Face Verification) করার জন্য প্রথমে আপনার মোবাইলে Google Play Store থেকে NID Wallet ইন্সটল করে নিন। Google Play Store এ গিয়ে সার্চ করুন NID Wallet এবং Install করুন।

এনআইডি একাউন্টে রেজিস্টার করুন

এবার আপনি যে মোবাইলে ইন্টারনেট ব্যবহার করছেন সেই মোবাইল থেকে বা কম্পিউটার থেকে ভিজিট করুন https://services.nidw.gov.bd/nid-pub/ ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button