ভোটার আইডি - Nid BD

ভোটার আইডি কার্ড চেক 2024 – NID BD

Rate this post

ভোটার আইডি কার্ড চেক 2024

ভোটার আইডি কার্ড চেক 2024 ভোটার আইডি কার্ড চেক করার জন্য services.nidw.gov.bd ওয়েবসাইটে গিয়ে NID নম্বর, জন্ম তারিখ, ঠিকানা ও মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করুন। NID Wallet অ্যাপ দিয়ে Face Verification সম্পন্ন করুন। ভেরিফিকেশন শেষে একাউন্টের Password সেট করুন। সবশেষে লগ ইন করে প্রোফাইল অপশন থেকে NID Card Check করতে পারবেন।

নতুন ও পুরাতন আইডি কার্ড চেক 2024

পুরাতন ভোটার আইডি কার্ড চেক করার জন্য একই ভাবে ‍services.nidw.gov.bd সাইটে আইডি নাম্বার, জন্ম তারিখ ও ফেইস ভেরিফিকেশন করে NID account Registration করতে হবে। এরপর প্রোফাইলে লগইন করার পর আইডি কার্ডের তথ্য দেখতে পারবেন।

SMS এর মাধ্যমে নতুন ভোটার আইডি চেক 2024

  • SMS এর মাধ্যমে এনআইডি কার্ড চেক করার জন্য মোবাইলে মেসেজ অপশন থেকে NID স্পেস Form Number স্পেস DD-MM-YYYY লিখে 105 নম্বরে Send করুন। ফিরতি মেসেজে আপনার এনআইডি প্রস্তুত হলে তা জানিয়ে দেয়া হবে এবং NID নম্বর পাঠানো হবে।
  • নতুন যারা ভোটার নিবন্ধন করেছেন কিন্তু এখনো জাতীয় পরিচয়পত্র নম্বর পান নি। আপনি এখনি এসএমএসের মাধ্যমেও মোবাইলে ভোটার আইডি চেক করতে পারবেন।

অনলাইনে আইডি কার্ড চেক

  • যেকোনো ব্যক্তির আইডি কার্ড অরিজিনাল কি না জানার জন্য অনলাইনে আইডি কার্ড চেক করতে হবে। আপনার নিজের আইডি কার্ডের তথ্য সঠিক আছে কি না জানার জন্য কিংবা অন্য কারও আইডি কার্ডের তথ্য সঠিক কি না জানতে হলে জাতীয় পরিচয় পত্র যাচাই করতে হয়।
  • এই পোস্টে আপনাদের সাথে যে পদ্ধতি আলোচনা করবো, সেই পদ্ধতিতে সবথেকে সহজে আপনার মোবাইল দিয়েই আইডি কার্ড যাচাই করতে পারবেন। আইডি কার্ডের তথ্য সঠিক আছে কি না জানতে পারবেন ছোট্ট একটি অ্যাপ দিয়ে।
  • পুরাতন কিংবা নতুন ভোটার আইডি চেক করতে পারবেন একটি অ্যাপের মাধ্যমে। এজন্য আলাদা কোন পদ্ধতি অনুসরণ করতে হবে না।

জন্ম নিবন্ধন অনলাইন যাচাই – Jonmo Nibondhon Jachai

ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

  • ভোটার আইডি চেক করার জন্য প্লে স্টোর থেকে Online GD অ্যাপ ইন্সটল করতে হবে। এরপর, জাতীয় পরিচয় পত্রের নাম্বার এবং জন্ম তারিখ দেয়ার পর উক্ত ভোটার আইডি কার্ড এর তথ্য চেক করা যাবে।
  • বাংলাদেশ পুলিশ কর্তৃক একটি নতুন অ্যাপ গুগল প্লে স্টোরে পাবলিশ করা হয়েছে। এই অ্যাপ দিয়ে আপনি অনলাইনেই জিডি করতে পারবেন। তবে, আমরা এই অ্যাপ দিয়ে জাতীয় পরিচয় পত্র চেক করবো। অর্থাৎ, জিডি করা ছাড়াও এই অ্যাপ দিয়ে আইডি কার্ড যাচাই করা যাবে।
  • জাতীয় পরিচয় পত্রের নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করার জন্য প্লে স্টোরে গিয়ে Online GD লিখে সার্চ করতে হবে। এরপর, প্রথম অ্যাপটি ইন্সটল করে নিতে হবে। অতঃপর, উক্ত অ্যাপে আইডি কার্ডের নাম্বার এবং জন্ম তারিখ দিলে তথ্য যাচাই করা যাবে।

NID Number Check SMS Format 2024

NID<Space>FORM NO<Space>DD-MM-YYYY এবং 105 নম্বরে পাঠিয়ে দিন। ফিরতি SMS এর মাধ্যমে আপনাকে জাতীয় পরিচয়পত্র নম্বর পাঠানো হবে।

মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক 2024

মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার জন্য সহজ একটি উপায় হলো Online GD App ব্যবহার করে চেক করা। এজন্য প্রথেমে Play Store থেকে GD App ইন্সটল করুন। তারপর “নিবন্ধন” অপশনে গিয়ে এনআইডি নম্বর ও জন্ম তারিখ দিয়ে আপনার আইডি কার্ড চেক করতে পারবেন।

নাম ও ঠিকানাসহ জাতীয় পরিচয়পত্র যাচাই পদ্ধতি

শুধুমাত্র নাম ও ঠিকানাসহ জাতীয় পরিচয় পত্র যাচাই করার জন্য ভিজিট করুন ldtax.gov.bd । এরপর নাগরিক নিবন্ধন অপশন থেকে মোবাইল নম্বর, জাতীয় পরিচয়পত্র নম্বর ও জন্ম তারিখ লিখে পরবর্তী ধাপে যান। মোবাইল নম্বরে আসা OTP দিয়ে একাউন্ট ভেরিফাই করুন। শুধুমাত্র নাম, পিতা-মাতার নাম ও ঠিকানাসহ জাতীয় পরিচয় পত্র যাচাই করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

ভোটার আইডি কার্ড চেক
ভোটার আইডি কার্ড চেক
  • ভিজিট করুন ldtax.gov.bd এবং নাগরিক কর্ণারে ক্লিক করুন।
  • সচল মোবাইল নম্বর দিন, জাতীয় পরিচয়পত্র নম্বর দিন ও জন্ম তারিখ সিলেক্ট করুন।
  • মোবাইলে আসা OTP দিয়ে একাউন্ট Verify করুন।

Porichoy.gov.bd মাধ্যমে আইডি কার্ড যাচাই 2024

ভোটার আইডি কার্ডে তথ্য যাচাই করার আরো একটি কার্যকর উপায় হলো porichoy.gov.bd ওয়েব সাইটের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র যাচাই করা। এটি একটি সরকারি সাইট। বাংলাদেশের সকল নাগরিকের ভোটার তথ্য এই সার্ভার ব্যবহার করে পাওয়া যায়। porichoy.gov.bd দিয়ে একটি আইডি কার্ডের নাম, ছবি, মাতা – পিতার নাম ও ঠিকানা বের করা যায়। তাই ব্যাংক একাউন্ট খোলা অথবা মোবাইল ব্যাংকিং খোলার জন্য, যেসব ক্ষেত্রে ব্যক্তির জাতীয় পরিচয় পত্র যাচাই করার প্রয়োজন হয় সেসব ক্ষেত্রে খুব সহজে এই ওয়েবসাইটটি ব্যবহার করে, ব্যক্তির ভোটার আইডি কার্ডের তথ্য চেক করতে পারবে। ভোটার আইডি কার্ড চেক করুন মোবাইল দিয়ে 2024

বিভিন্ন জরুরী প্রয়োজনে আপনার জাতীয় পরিচয়পত্র চেক বা NID Card Check করার প্রয়োজন হতে পারে। ভোটার আইডি কার্ড চেক করা বর্তমান সময়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভোটার আইডি কার্ড চেকিং বা চেক করার মাধ্যমেই জানা যায় ভোটার আইডি কার্ড চেক করার সবথেকে সহজ এবং কার্যকরী উপায় নিয়ে আজকের এই ব্লগ পোস্ট। আপনি যদি একজন নতুন নতুন নিয়মে ছবিসহ ভোটার আইডি কার্ড চেক করা এবং ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম জানুন।

গুরুত্বপূর্ন সম্পর্কিত প্রশ্নাবলী

এন আই ডি কি?

জাতীয় পরিচয় পত্র বাংলাদেশী নাগরিকদের পরিচয় বহন করে। জাতীয় পরিচয় পত্র (সংক্ষেপে এনআইডি কার্ড, যা আইডি কার্ড নামে বহুল প্রচলিত) হল বাংলাদেশী নাগরিকদের জন্য একটি বাধ্যতামূলক নথি, যা ১৮ বছর পূর্ণ হওয়ার পর নথিভুক্ত হতে হয়। তথ্য নথিভুক্ত করণ ও আইডি কার্ড সরবরাহকারী প্রতিষ্ঠান হল বাংলাদেশ নির্বাচন কমিশন।

ভোটার আইডি কার্ড চালু হয় কত সালে?

বাংলাদেশে ২০০৮ সাল থেকে জাতীয় পরিচয়পত্র দেয়া শুরু হয়। নির্বাচন কমিশনের অধীনে জাতীয় পরিচয়পত্র বিভাগ থেকে জানানো হয়েছে বাংলাদেশে এখন প্রায় এগারো কোটি মানুষের হাতে জাতীয় পরিচয়পত্র রয়েছে। কিন্তু প্রায়শই কার্ডে নানা ভুলের অভিযোগ পাওয়া যায়।

Nift ও nid এর মধ্যে পার্থক্য কি?

NID এবং NIFT উভয়ই ভারতের নকশা প্রতিষ্ঠান। এনআইডি মানে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ডিজাইন এবং এনআইএফটি মানে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ফ্যাশন টেকনোলজি। এনআইডি ইন্ডাস্ট্রিয়াল ডিজাইন, কমিউনিকেশন ডিজাইন, টেক্সটাইল ডিজাইন এবং অন্যান্য সম্পর্কিত ক্ষেত্রগুলিতে ফোকাস করে, যখন NIFT ফ্যাশন প্রযুক্তি এবং ব্যবস্থাপনায় ফোকাস করে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button