Online E-Service - অনলাইন ই-সার্ভিস

টিন সার্টিফিকেট লগইন – টিন সার্টিফিকেট আবেদন করার নিয়ম।

1/5 - (1 vote)

টিন সার্টিফিকেট লগইন – টিন সার্টিফিকেট আবেদন করার নিয়ম।

টিন সার্টিফিকেট রেজিস্ট্রেশন টিন সার্টিফিকেট লগইন টিন সার্টিফিকেট হচ্ছে এমন একটি সার্টিফিকেট যার মাধ্যমে একটি দেশের নাগরিক তার নির্দিষ্ট ইনকামের ওপর কর প্রদান করে। একজন নাগরিকের ইনকাম সমূহ বৈধ স্বীকৃতি পাওয়ার জন্য এই ১২ ডিজিটের ট্যাক্স আইডেন্টিফিকেশন নাম্বার অর্থাৎ টিন সার্টিফিকেট এর রেজিস্ট্রেশন করে নিতে হয়।

টিন সার্টিফিকেট লগইন - টিন সার্টিফিকেট আবেদন করার নিয়ম।
টিন সার্টিফিকেট লগইন – টিন সার্টিফিকেট আবেদন করার নিয়ম।

টিন সার্টিফিকেট কেন দরকার

একটি দেশের নাগরিক হিসেবে সবার টিন সার্টিফিকেট প্রয়োজন। টিন সার্টিফিকেট থাকার মাধ্যমে একজন ব্যক্তি যতগুলো উৎস হতে ইনকাম করবেন সে সকল উৎস সহ তার সমস্ত ইনকাম সরকার কর্তৃক বৈধতা স্বীকৃতি দেওয়া হয়।

যদি কোন ব্যক্তি তার নির্দিষ্ট ইনকামের ওপর টিন সার্টিফিকেট দেখাতে না পারেন তাহলে সে ক্ষেত্রে বিভিন্ন মামলা এবং জরিমানায় জড়িয়ে পড়তে হয়।

এছাড়াও আমাদের দৈনন্দিন অনেক প্রয়োজন যেমন যদি আমরা কোন ব্যবসা শুরু করতে চাই সে ক্ষেত্রে আমাদের অবশ্যই ট্রেড লাইসেন্স সার্টিফিকেট নেওয়া উচিত। আর এই ট্রেড লাইসেন্স সার্টিফিকেট নেওয়ার ক্ষেত্রে অবশ্যই টিন সার্টিফিকেট এর প্রয়োজন হবে।

যদি আমরা কোন গাড়ি কিনতে চাই তাহলে সে গাড়ির মালিক হিসেবে স্বীকৃতি পাওয়ার জন্য টিন সার্টিফিকেট প্রয়োজন হয়ে থাকে।

অন্যদিকে আপনি যদি সিটি কর্পোরেশন এলাকায় বা এরকম কোন ভারী এলাকার জমি ক্রয় করতে চান তাহলে জমির দলিল করার ক্ষেত্রেও আপনাকে টিন সার্টিফিকেট শো করাতে হবে।

টিআইএন সার্টিফিকেট থাকার আরো কিছু সুবিধা রয়েছে। যেমন আপনি যদি ডিপিএস বা কোন সঞ্চয়পত্রে আপনার ইনকাম থেকে নির্দিষ্ট পরিমাণ টাকা সঞ্চয় করেন তাহলে সেই মোট সঞ্চয়ের উপর ১৫% ট্যাক্স আদায় করা হয়।

টিন সার্টিফিকেট লগইন - টিন সার্টিফিকেট আবেদন
টিন সার্টিফিকেট লগইন – টিন সার্টিফিকেট আবেদন

তবে আপনার যদি টিন সার্টিফিকেট রেজিস্ট্রেশন করা থাকে তাহলে আপনি যে পরিমাণ সঞ্চয় করেছেন সেখান থেকে ৫% মাইনাস করে অর্থাৎ আপনার মোট ১০% ট্যাক্স কর্তন করা হবে।

এসব কারণগুলো বিবেচনা করে টিন সার্টিফিকেট প্রযোজ্য ক্ষেত্রে রেজিস্ট্রেশন করে নেওয়া জরুরী।

অনলাইনে টিন সার্টিফিকেট রেজিস্ট্রেশন করার নিয়ম: TIN Certificate Registration Online Bangladesh

এতক্ষণ তো জানলাম টিন সার্টিফিকেট কি এবং টিন সার্টিফিকেট আমাদের কেন প্রয়োজন। এ পর্যায়ে আমরা জানবো কিভাবে অনলাইনে টিন সার্টিফিকেট রেজিস্ট্রেশন করা যায় এবং সেটিং ডাউনলোড করে নেওয়া যায়। চলুন টিন সার্টিফিকেট রেজিস্ট্রেশন প্রক্রিয়া জেনে নিই।

১ম ধাপ- টিন সার্টিফিকেট লগইন

অনলাইনে টিন সার্টিফিকেট করার জন্য আপনাকে প্রথমেই এনবিআর এর ওয়েবসাইট থেকে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে। এরপর টিন সার্টিফিকেট তৈরীর জন্য লগইন করে নিতে হবে।

এখান থেকে আপনি টিন সার্টিফিকেট রেজিস্ট্রেশন সহ অন্যান্য ক্ষেত্রে যেমন ইনকাম ট্যাক্স রিটার্ন এর ক্ষেত্রে বা এরকম আরো কোনো তথ্য বা সেবা গ্রহণ করার ক্ষেত্রে এই অ্যাকাউন্টটি ব্যবহার করতে পারবেন।

২য় ধাপ- টিন সার্টিফিকেট আবেদন

অ্যাকাউন্ট তৈরি করা হয়ে গেলে আপনাকে এবার দ্বিতীয় ধাপে আসতে হবে। এভাবে টিন সার্টিফিকেট রেজিস্ট্রেশন করার জন্য বিভিন্ন ডকুমেন্টস দেখে দেখে কিছু তথ্য প্রদান করতে হবে। চলুন এই তথ্যগুলো প্রদান করার নিয়ম টা দেখে নিই।

অ্যাকাউন্ট তৈরি হয়ে গেলে সেই একাউন্টের ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন বাটনে প্রেস করে আপনার একাউন্টে প্রবেশ করুন।

টিন সার্টিফিকেট ডাউনলোড

এতক্ষণ ধরে যে আপনি টিন সার্টিফিকেট রেজিস্ট্রেশনের কাজ সম্পন্ন করলেন। এখন কথা হচ্ছে এখন এই টিন সার্টিফিকেট আপনি কোথায় পাবেন?

আসলে টিন সার্টিফিকেট রেজিস্ট্রেশন করার পর এটি সম্পূর্ণভাবে তৈরি হওয়ার জন্য কিছু সময় নিতে পারে। এরপর এটি হয়ে গেলে আপনার ইমেইল এড্রেস এ টিন সার্টিফিকেট রেজিস্ট্রেশন সংক্রান্ত কিছু তথ্য পাঠিয়ে দেওয়া হবে।

তবে আপনি এই পেজ থেকেও আপনার টিন সার্টিফিকেটটি চেক করতে পারবেন। আপনার টিন সার্টিফিকেটটি হয়ে গেছে কিনা বা এটি এখন কোন অবস্থায় আছে সেটি আপনি চেক করতে পারবেন।

Tag: টিন সার্টিফিকেট লগইন, e-tin registration login bd, TIN certificate download, ই টিন সার্টিফিকেট, TIN certificate check, TIN certificate, অনলাইনে টিন সার্টিফিকেট, টিন সার্টিফিকেট আবেদন, E TIN registration, টিন সার্টিফিকেট আবেদন, টিন সার্টিফিকেট ফরম, টিন সার্টিফিকেট করতে কত টাকা লাগে, টিন সার্টিফিকেট এর সুবিধা অসুবিধা, E TIN, টিন সার্টিফিকেট লগইন, eReturn,টিন সার্টিফিকেট অনলাইন আবেদন,

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button