Online E-Service - অনলাইন ই-সার্ভিস

অনলাইনে বিমানের টিকেট চেক করার নিয়ম

3/5 - (2 votes)

অনলাইনে বিমানের টিকেট চেক করার নিয়ম, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স অনলাইন টিকেট চেক, অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম, ইউএস-বাংলা এয়ারলাইন্স টিকেট চেক, পাসপোর্ট নাম্বার দিয়ে টিকেট চেক, এয়ার এশিয়া টিকেট চেক, এয়ার টিকেট চেক, টিকেট চেক অনলাইন, এয়ার এরাবিয়া টিকেট চেক

অনলাইনে বিমানের টিকেট চেক করার নিয়ম

অনলাইনে বিমানের টিকেট চেক করতে যা যা লাগবে

বিমান বাংলাদশ এয়ারলাইন্স এর টিকেট চেক করার জন্য ইন্টারনেট সংযোগ সহ একটি মোবাইল ফোন বা কম্পিউটার, টিকেট বুকিং করার সময় দেয়া PNR Number বা Reservation Code এবং নামের শেষের অংশ। এসব হলেই আপনার ফ্লাইট ইনফরমেশন দেখতে পারবেন।

অনলাইনে বিমানের টিকেট চেক করার নিয়ম

বিমানের টিকেট চেক করার জন্য https://www.biman-airlines.com ভিজিট করতে হবে। এরপর, Web Check In অপশনে ক্লিক করতে হবে এবং PNR Number লিখতে হবে। অতঃপর, টিকেট বুকিং করার সময় দেয়া নামের শেষ অংশ লিখে Search করতে হবে। তাহলে ফ্লাইট ইনফরমেশন চেক করতে পারবেন।

অনলাইনে ফ্লাইটের টিকেট চেক করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করতে পারেন।

  • এই সাইটে প্রবেশ করবেন https://www.biman-airlines.com ওয়েবসাইট।
  • Web Check In অপশনে ক্লিক করুন।
  • টিকেট বুকিং করার সময়ে দেয়া পিএনআর নাম্বার প্রথম ফাঁকা ঘরে লিখুন।
  • আপনার নামের শেষ অংশ দ্বিতীয় ফাঁকা ঘরে লিখুন।
  • এরপর Search বাটনে ক্লিক করুন।
  • ফ্লাইট ইনফরমেশন চেক করতে পারবেন।

আরও পড়ুন: অনলাইন ট্রেন টিকেট বুকিং – ই-টিকেট ওয়েবসাইট

বিমানের ওয়েব চেক-ইন করার নিয়ম

বিমানের টিকিট, ফ্লাইট চেক করার পাশা-পাশি ওয়েব চেক-ইনও করা যায়। এটি বাংলাদেশ বিমান এয়ালাইন্স এর ওয়েবসাইট থেকেই করতে পারবেন। কিভাবে চেক করে তার সম্পূর্ণ পদ্ধতি এখানে শেয়ার করেছি।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ওয়েবসাইটে চলে যান এবং ট্যাব হতে Web Check-in অপশনে ক্লিক করুন।
ক্লিক করার পড়ে আরও একটি বক্স বা ফ্রম ওপেন হবে। এবার ফর্মে দুই ধরণের তথ্য দিয়ে ওয়েব চেক-ইন করা যাবে। PNR (6 character)
Ticket Number দিয়ে।
পিএনআর কোড দিয়ে চেক করতে ৬ অক্ষরের কোড বসাতে হবে এবং লাস্ট নেম বা সম্পূর্ণ নেম দিতে হবে। এগুলো দেওয়া হলে সার্চ বাটনে ক্লিক করে ওয়েব চেক-ইন দেখানো হবে।
Ticket Number দিয়েও এটি করা যাবে। এজন্য প্রথম ঘরে ১৩ ডিজিটের Ticket Number লিখুন এবং পরের খালি ঘরে লাস্ট নেম বা সার নেম দিয়ে সার্চ করুন। সার্চ করলে ওয়েব চেক-ইন করতে পারবেন।
ডোমেস্টিক ফ্লাইটের ৩ ঘণ্টা আগে এবং ইন্টারন্যাশনাল ফ্লাইটের ৪ ঘণ্টা আগে ওয়েব চেক-ইন বন্ধ হয়ে যায়।

বিমানের টিকেট চেক
বিমানের টিকেট চেক

অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম

অনলাইনে টিকিট চেক করার পশা-পাশি টিকিট ক্রয় করা যায়। অগ্রিম টিকিট বুকিং দেওয়া যায় এখন থেকে। অনেক সময় অগ্রিম টিকিট পেতে কিছু দিন অপেক্ষা করতে হয়। তাই ট্রাভেলের ১ সপ্তাহ আগে থেকে টিকিট কেটে নিবেন। এজন্য বাংলাদেশ এয়ারলাইন্স এর অফিসিয়াল ওয়েবসাইট ব্যবহার করতে হবে। গুগল থেকে biman-airlines.com/ লিখে সার্চ দিলে বাংলাদেশ বিমানের অনলাইন টিকিটের ওয়েবসাইট চলা আসবে। কিভাবে টিকিট ক্রয় করতে হয় তা বিস্তারিত জানতে নিচের ঠিকানায় ক্লিক করুন।

টিকেট নাম্বার দিয়ে ফ্লাইট ইনফরমেশন চেক

পিএনআর নাম্বার ছাড়াও ফ্লাইটের টিকেট নাম্বার দিয়েও ফ্লাইট ইনফরমেশন চেক করতে পারবেন। , আপনি চাইলে Web Check In অপশনে ক্লিক করে Ticket Number অপশন সিলেক্ট করে ফ্লাইটের টিকেট নাম্বার এবং নামের শেষ অংশ দিয়ে সার্চ করেও বিমানের টিকেট চেক করতে পারবেন।

বিমান বাংলাদেশ ফ্লাইট স্ট্যাটাস চেক

বিমান বাংলাদেশের ফ্লাইট স্ট্যাটাস চেক করার জন্য https://www.biman-airlines.com ওয়েবসাইট ভিজিট করুন এবং Flight Status অপশনে ক্লিক করুন। এরপর, Flight From এবং Flight To সিলেক্ট করে দিন। অতঃপর, তারিখ নির্বাচন করে সার্চ করলে ফ্লাইট স্ট্যাটাস চেক করতে পারবেন অনেক সহজেই।

বিমান বাংলাদেশ ফ্লাইট শিডিউল চেক

বিমান বাংলাদেশের ফ্লাইট শিডিউল চেক করার জন্য https://www.biman-airlines.com এই ওয়েবসাইট ভিজিট করে Flight Schedule অপশনে ক্লিক করতে হবে। অতঃপর, Flight From এবং Flight To সিলেক্ট করতে হবে এবং তারিখ নির্বাচন করতে হবে। অতঃপর, সার্চ করলে ফ্লাইটের শিডিউল তথ্য চে করতে পারবেন।

বিমানের টিকেট চেক করার লিঙ্ক

বিমানের টিকেট চেক করার লিঙ্ক। আপনারা যারা বিমানের টিকেট চেক করার লিঙ্ক খুঁজে পাচ্ছেন না। তারা আমাদের এই পোস্টটিতে খুব সহজে বিস্তারিত লিঙ্ক পেয়ে যাবেন। নিম্নের লিঙ্কে প্রবেশ করে আপনি টিকিট চেক করতে পারবেন। এতে করে আপনি চিন্তা মুক্ত থাকবেন। নিম্নে লিংক দেয়া হলো।

উপরের লিঙ্ককে প্রবেশ করে আপনাকে তিনটি তথ্য কমপ্লিট করতে হবে। যেমনঃ
  • PNR/Vendor Locator
  • Last Name
  • Email

বিস্তারিত তথ্যগুলি কমপ্লিট করার পরে আপডেট অপশনে ক্লিক করে দেখে নিতে পারবেন আপনার টিকেট এর বিস্তারিত তথ্যসমূহ। বিমানের টিকিট চেক করার সহজ মাধ্যম হচ্ছে এটি। এই ওয়েবসাইট থেকে আপনার নিজের টিকেট নিজেই চেক করতে পারবেন। আপনার টিকেট যদি অনলাইনে কনফার্ম হয়ে থাকে তাহলে আপনি আপনার টিকিট দেখতে পারবেন। আপনার হাতের হ্যান্ডসেট এর মাধ্যমে এই কাজটি করতে পারবেন আপনি।

শেষ কথাঃ

বন্ধুরা আশাকরি এই পোস্ট থেকে আপনারা অনেক কিছু শিখতে পেরেছেন। এই পোস্ট থেকে কোন তথ্য বুঝতে সমস্যা হলে আমাদেরকে জানাবেন। গুরুত্ব সহকারে পোষ্টটি পড়বেন  ভালো লাগবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button